সারজেল কিভাবে কাজ করে?

সার্জেল হল একটি পিপিআই যা গ্যাস্ট্রিক প্যারিটাল কোষে H+/K+ ATPase বাধা দিয়ে গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণকে দমন করে।

কার্যকরী উপাদান

সারজেল ২০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি ক্যাপসুলে আছে এন্টেরিক কোর্টেড পিলেট হিসাবে ইসোমিপ্রাজল ম্যাগনেসিয়াম ট্রাইহাইড্রেট ইউএসপি ২২.২৭ মি. যা ইসোমিপ্রাজল ২০ মি.গ্রা. এর সমতুল্য।

সারজেল ৪০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি ক্যাপসুলে আছে এন্টেরিক কোটেড পিলেট

হিসাবে ইসোমিপ্রাজল ম্যাগনেসিয়াম ট্রাইহাইড্রেট ইউএসপি ৪৪.৫৪ মি.গ্রা, যা

ইসোমিপ্রাজল ৪০ মি.গ্রা. এর সমতুল্য।

সারজেল ২০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতিটি এন্টেরিক কোটেড ট্যাবলেটে আছে ইসোমিপ্রাজল ম্যাগনেসিয়াম ট্রাইহাইড্রেট ইউএসপি ২২.২৭ মি.গ্রা. যা ইসোমিপ্রাজল ২০ মি.গ্রা. এর সমতুল্য।

সারজেল ৪০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতিটি এন্টেরিক কোটেড ট্যাবলেটে আছে ইসোমিপ্রাজল ম্যাগনেসিয়াম ট্রাইহাইড্রেট ইউএসপি ৪৪.৫৪ মি.গ্রা. যা ইসোমিপ্রাজল ৪০ মি.গ্রা. এর সমতুল্য। সারজেল® ২০ মি.গ্রা. স্যাশে: প্রতিটি স্যাশেতে আছে ডিলেইড রিলিজ ওরাল সাসপেনশন

হিসাবে ইসোমিপ্রাজল ম্যাগনেসিয়াম ট্রাইহাইড্রেট ইউএসপি ২২.২৭ মি.গ্রা. যা ইসোমিপ্রাজল

২০ মি.গ্রা. এর সমতুল্য।

Proton Pump Inhibitor
বিষয় বিস্তারিত
বাণিজ্যিক নাম Sergel
জেনেরিক Esomeprazole
ধরণ Tablet, Capsule, Injection, Capsule (delayed Release), Iv Injection, Tablet (enteric Coated), Oral Powder
পরিমাপ 20mg, 40mg, 40mg/vial
চিকিৎসাগত শ্রেণি
উৎপাদনকারী Healthcare Pharmacuticals Ltd, Healthcare Pharmaceuticals Ltd,
উপলভ্য দেশ Bangladesh

সারজেল কিভাবে কাজ করে?

গ্যাস্ট্রিক প্যারিটাল কোষের সিক্রেটরি পৃষ্ঠে (H+, K+)-ATPase এনজাইমে পাওয়া সিস্টাইনের সালফিহাইড্রিল গ্রুপের সাথে সমন্বিতভাবে আবদ্ধ হয়ে গ্যাস্ট্রিক অ্যাসিড উৎপাদনের চূড়ান্ত ধাপ রোধ করে সার্জেল তার পাকস্থলীর অ্যাসিড-দমনকারী প্রভাব প্রয়োগ করে। এই প্রভাবটি উদ্দীপক নির্বিশেষে বেসাল এবং উদ্দীপিত গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণ উভয়ই বাধা দেয়। যেহেতু (H+, K+)-ATPase এনজাইমের সাথে এসোমেপ্রাজলের আবদ্ধতা অপরিবর্তনীয় এবং অ্যাসিড নিঃসরণ পুনরায় শুরু করার জন্য নতুন এনজাইম প্রকাশ করা প্রয়োজন, তাই এসোমেপ্রাজলের অ্যান্টিসেক্রেটরি প্রভাবের সময়কাল যা 24 ঘন্টার বেশি স্থায়ী হয়।

বৈশিষ্ট্য ও গুণাগুণ

ইসোমিপ্রাজল সুনির্দিষ্টভাবে গ্যাস্ট্রিক প্যারাইটাল কোষে অবস্থিত প্রোটন পাম্প প্রতিরোধক। এটি এনজাইমকে নিগ্রহ করার মাধ্যমে মাত্রা নির্ভর এসিড নিঃসরণ বিরোধী কার্যক্রম শুরু করে।

রোগ নির্দেশনা

গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স রোগ, ইরোসিভ ইসোফেগাইটিস রোগসমূহ নির্মূলে নির্দেশিত। এছাড়াও ডিওডেনাল আলসারে হ্যালিকোরেক্টার পাইলোরী নির্মূলে (ট্রিপল থেরাপি) ইসোমিপ্রাজল ব্যবহৃত হয়। এসিড সম্পর্কিত ডিসপেপসিয়া, ডিওডেনাল অথবা গ্যাস্ট্রিক আলসার এবং জলিঞ্জার-ইলিশন সিনড্রোম এর চিকিৎসায় এটি ব্যবহৃত হয়।

প্রতিনির্দেশনা

ইসোমিপ্রাজলের প্রতি অতিসংবেদনশীল রোগীর ক্ষেত্রে এর ব্যবহার পরিহার করা

উচিত।

সাবধানতা

ইসোমিপ্রাজল গ্যাস্ট্রিক আলসারে ব্যবহারের পূর্বে অবশ্যই ম্যালিগন্যান্‌সির সম্ভাব্যতা যাচাই করে নিতে হবে। তা না হলে ইসোমিপ্রাজল রোগের লক্ষণসমূহকে ঢেকে দিয়ে রোগ নিরূপণে বিলম্ব ঘটাতে পারে।

সারজেল কিভাবে কাজ করে?

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় নিরাপদ ব্যবহারের কোন নির্দেশনা এখনও প্রতিষ্ঠিত হয়নি। তবে জীবজন্তুর উপর পরীক্ষা করে কোন বিকলাঙ্গজনিত ফলাফল পাওয়া যায়নি। যেহেতু মাতৃদুগ্ধে ইসোমিপ্রাজলের নিঃসরণ ও সদ্যজাত শিশুদের উপর এর প্রভাবজনিত কোন তথ্য পাওয়া যায়নি। তাই ইসোমিপ্রাজল দিয়ে চিকিৎসাকালে স্তন্যদান সাময়িক বন্ধ রাখতে হবে।

আরও পড়ুন- এম্পা কিভাবে কাজ করে?

শিশুদের ক্ষেত্রে

কার্যকারিতা ও নিরাপত্তা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে

মাত্রা নিয়ন্ত্রণের প্রয়োজন নেই।

যকৃতের গোলযোগ

যকৃত ক্রিয়ায় গোলযোগের ক্ষেত্রে ওষুধের জৈবলভ্যতা (Bioavailability) এবং

অর্ধজীবন (Half-Life) বেড়ে যেতে পারে তাই সেক্ষেত্রে মাত্রা নির্ধারণের প্রয়োজন রয়েছে এবং এতে সর্বোচ্চ প্রয়োগ মাত্রা হবে দৈনিক ২০ মি.গ্রা.।

মূত্র গোলযোগ

এ সকল ক্ষেত্রে মাত্রা নির্ধারণের প্রয়োজন নেই।

পার্শ্ব প্রতিক্রিয়া

মৃদু ও অস্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথাব্যথা,

ডায়রিয়া, বমি বমি ভাব, তলপেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি।

সারজেল সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর

কতদিন আপনি Sergel খাবেন?

সার্জেল সাধারণত 4 থেকে 8 সপ্তাহের জন্য দেওয়া হয়। আপনার অতিরিক্ত নিরাময় সময়ের প্রয়োজন হলে আপনার ডাক্তার চিকিত্সার দ্বিতীয় কোর্সের সুপারিশ করতে পারেন। আপনার লক্ষণগুলি দ্রুত উন্নতি করলেও, সম্পূর্ণ নির্ধারিত সময়ের জন্য এই ওষুধটি ব্যবহার করুন।

খাবারের পরে কি সারজেল নেয়া যাবে?

আপনি খাবার আগে বা পরে Sergel নিতে পারেন। আপনি যদি আপনার স্বাভাবিক সময়ে একটি ডোজ নিতে ভুলে যান, আপনি যখন মনে রাখবেন আপনি এটি নিতে পারেন (যদি না এটি আপনার পরবর্তী ডোজের প্রায় সময় হয়, সেক্ষেত্রে মিসড ডোজ ছেড়ে দিন)। ভুলে যাওয়া ডোজ মেক আপ করতে একসাথে দুটি ডোজ নেবেন না।

কিসের জন্য সারজেল ভালো?

সার্জেল আপনার পেটে তৈরি অ্যাসিডের পরিমাণ হ্রাস করে। এটি অম্বল, অ্যাসিড রিফ্লাক্স এবং গ্যাস্ট্রো-ওসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GORD)-এর জন্য ব্যবহৃত হয় – GORD হল যখন আপনি অ্যাসিড রিফ্লাক্স পেতে থাকেন। এটি পেটের আলসার প্রতিরোধ এবং চিকিত্সার জন্যও নেওয়া হয়।

এসোমেপ্রাজল কি ওমিপ্রাজলের চেয়ে ভাল?

Esomeprazole ভাল সহ্য করা হয়েছিল। উপসংহারে, এসমেপ্রাজল 40 মিলিগ্রাম ওমিপ্রাজোলের দ্বিগুণের চেয়ে বেশি কার্যকর অ্যাসিড নিয়ন্ত্রণ প্রদান করে।

সারজেল কোথায় সংরক্ষণ করা যাবে?

শুষ্ক স্থানে ৩০° সেলসিয়াস তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন।আলো এবং আদ্রতা থেকে দূরে রাখুন।

সার জেল এর মূল্য

মিলি গ্রাম (m.g.) মূল্য এবং বক্স এ ওষুধের পরিমাণ
২০ মি. গ্রাম ক্যাপসুল ০৭ টাকা পিস প্রতি বক্স এ ১০*১০ টি ক্যাপসুল
৪০ মিলিগ্রাম ক্যাপসুল ১০ টাকা প্রতি পিস প্রতি বক্স এ ৫*১০ টি ক্যাপসুল
২০ মিলিগ্রাম ট্যাবলেট ৭ টাকা প্রতি পিস প্রতি বক্স এ ৩*১০ টি ট্যাবলেট
৪০ গ্রাম ট্যাবলেট ১০ টাকা প্রতি পিস ৩*১০ টি ট্যাবলেট
২০মিলিগ্রাম স্যাসে ৩ টাকা প্রতি পিস প্রতি বক্স এ ৩০ টি স্যাসে
উপলভ্য দেশ বাংলাদেশ
JM Joy Mozumder
৩ বছর ধরে বাংলা এবং ইংরেজি ভাষায় ব্লগিং এর সাথে যুক্ত রয়েছি ।এখন পর্যন্ত ৯৫ টি এর অধিক সাইট ডিজাইন করেছি এবং বর্তমানে ১৩টা সাইট নিয়ে কাজ চালিয়ে যাচ্ছি।JM Joy Mozumder